Add

সরকারের সঞ্চয়পত্র কেনার নতুন শর্তগুলো কি?, কেন সঞ্চয়পত্র কেনা কমল, সঞ্চয়পত্রের সুদের হার

সরকারের সঞ্চয়পত্র কেনার নতুন শর্তগুলো কি?, কেন সঞ্চয়পত্র কেনা কমল, সঞ্চয়পত্রের সুদের হার

সরকারের সঞ্চয়পত্র কেনার নতুন শর্তগুলো কি, কেন সঞ্চয়পত্র কেনা কমল,  সঞ্চয়পত্রের সুদের হার

সাধারন মানুষের আয়ের চেয়ে ব্যয় বেশি। তাই মানুষ সঞ্চয় করার চেয়ে ভাংচেন বেশি। সঞ্চয় তখনই কমে যখন মানুষের সঞ্চয়ের সক্ষমতা কমে যায়। গত কয়েক মাসে জীবনযাত্রার ব্যয় যে হারে বেড়েছে, তাতে দেশের মানুষের একটি বড় অংশই সেই বাড়তি খরচ মেটাতে হিমশিম খাচ্ছে।

সঞ্চয়পত্রে বিনিয়োগকে সবচেয়ে নিরাপদ মনে করা হলেও নানা শর্ত আর অর্থনৈতিক সংকটের কারণে কমেছে ক্রয়। 

মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত এবং সরকারী বা বেসরকারী চাকুরী থেকে অবসরপ্রাপ্ত অনেক মানুষ আছেন যাদের সারা জীবনের জমা টাকা দিয়ে তারা সঞ্চয়পত্রে বিনিয়োগ করে সঞ্চয়পত্রের আয়ের উপর নির্ভর করে তাদের সংসার পরিচালনা করেন। বর্তমানে সরকারের পক্ষ থেকে সঞ্চয়পত্রের উপর নানা শর্ত আরোপ করেছে এসকল শর্তের কারণে মানুষ সঞ্চয়পত্র কেনার পরিমান কমিয়ে দিয়েছে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ কমেছে ২১ শতাংশ। যারা সঞ্চয়পত্রের উপর নির্ভর করে তাদের সংসার চালান। বিশেষ করে মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত শ্রেনীর মানুষ পড়েছে মহা বিপদে। কারন নানা শর্ত।

5 লক্ষ টাকার উপর সঞ্চয়পত্র কিনলে আয়কর রিটার্নের প্রমান পত্র জমা দিতে হবে।অনেকে আয়কর রিটান সম্পর্কে কিছুই জানেন না যেহেতু 5 লক্ষ টাকার উপর সঞ্চয়পত্র কিনলে আয়কর রিটানের প্রমানপত্র দেয়া বাধ্যতামূলক তাই অনেকে সঞ্চয়পত্র ক্রয়ে আগ্রহ হারিয়েছে।  

যাদের এমন আয় রয়েছে যে আয় করযোগ্য আয় নয়। তারা কেন আয়কর রিটান জমা দিবেন। কারন তার তো কর দেয়ার মত কোন আয় নেই। তাই তারা সঞ্চয়পত্র কেনা হতে মুখ ফিরিয়ে নিয়েছেন। তারা আয়কর রিটানকে ঝামেলা মনে করেন। এবং তাদের আয়কর রিটান কি সে সম্পর্কে কোন ধারণা নেই। সাধারন মানুষ আয়কর রিটানকে হয়রানি মনে করেন।

সঞ্চয়পত্রে প্রকৃত সুবিধাভোগী বিনিয়োগ নিশ্চিতের পাশাপাশি সুদের হার কমাতে নানা শর্ত জুড়ে দিয়েছে সরকার। সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে।এর আগে গত বছরে ১৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে বিনিয়োগে সুদহার কমানো হয়। আবার ঘোষণার বাইরে সঞ্চয়পত্র থাকলে জেল-জরিমানার বিধান রাখা হয়েছে। এসব কারণে অনেকে সঞ্চয়পত্রে বিনিয়োগ কমিয়ে দিয়েছেন।

যারা সঞ্চয়পত্র ক্রয় করবেন তাদের জন্য জাতীয় পরিচয়পত্র জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।



No comments

Powered by Blogger.